রবিবার, ০৫ মে ২০২৪, ০২:৫৯ পূর্বাহ্ন

গ্রন্থমেলার প্রথম দিন আসছে রাষ্ট্রপতির আত্মজীবনী

গ্রন্থমেলার প্রথম দিন আসছে রাষ্ট্রপতির আত্মজীবনী

স্বদেশ ডেস্ক:

এবার অমর একুশে গ্রন্থমেলার শুরুতেই থাকছে বিশেষ চমক। প্রথম দিনই মেলায় আসছে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আত্মজীবনী। নাম ‘আমার জীবননীতি আমার রাজনীতি’। মেলার উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রন্থটির মোড়ক উন্মোচন করবেন। ওই একই অনুষ্ঠানে সরাসরি কিংবা ভার্চুয়ালি যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে রাষ্ট্রপতিরও। বইটি প্রকাশ করছে বাংলা একাডেমি। কয়েক খণ্ডের এ গ্রন্থের প্রথম খণ্ড প্রকাশ হবে এবারের মেলায়। গ্রন্থটির প্রচ্ছদ করেছেন খ্যাতনামা প্রচ্ছদশিল্পী সব্যসাচী হাজরা।

বাংলা একাডেমির গবেষণা, সংকলন এবং অভিধান ও বিশ্বকোষ বিভাগের পরিচালক মো. মোবারক হোসেন আমাদের সময়কে জানান, আত্মজীবনীর প্রথম খণ্ডে ঠাঁই পাচ্ছে রাষ্ট্রপতির জন্মসাল ১৯৪৪ সালের ১ জানুয়ারি থেকে ১৯৭২ সালের ১০ জানুয়ারি পর্যন্ত সময়কালের স্মৃতিচারণ।

মো. তায়েব উদ্দিন ও তমিজা খাতুন দম্পতির ঘর আলোকিত করে জন্ম নেন মো. আবদুল হামিদ। তার শৈশব কেটেছে কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার কামালপুর গ্রামে। নিকলী জিসি পাইলট উচ্চবিদ্যালয় থেকে মেট্রিকুলেশন পাস করার গল্প এবং তৎকালীন সহপাঠীদের সঙ্গে মধুর অনেক স্মৃতি উঠে এসেছে রাষ্ট্রপতির আত্মজীবনীতে। একই সঙ্গে স্থান পেয়েছে সমকালীন রাজনৈতিক বৈরী পরিবেশের চিত্রও। কিশোরগঞ্জের ঐতিহাসিক শিক্ষা প্রতিষ্ঠান সরকারি গুরুদয়াল কলেজ থেকে এইচএসসি ও বিএ পাসের গল্প; সেখানে ভিপি নির্বাচিত হওয়ার গল্প সাবলিল ভাষায় চমকপ্রদ উপস্থাপনায় উঠে এসেছে আব্দুল হামিদের কলমে। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরামর্শক্রমে ঢাকা সেন্ট্রাল ল’ কলেজ থেকে আইনে স্নাতক ডিগ্রি নেন তিনি। কিশোরগঞ্জ জজকোর্টে ওকালতি ও কিশোরগঞ্জ বার অ্যাসোসিয়েশনে একাধিকবার সভাপতি হওয়ার গল্প তিনি তুলে ধরেছেন নির্মোহ থেকে। এ সময় তিনি সামরিক শাসকের নির্যাতনের শিকার হয়েছেন। এর পরও নিজের রাজনৈতিক দর্শনে তিনি ছিলেন অবিচল। গ্রন্থে এসব বিষয় তুলে ধরতে গিয়ে উঠে এসেছে সমকালীন পরিবেশ ও প্রতিবেশও।

জীবনগল্পের ধারাবাহিকতা ধরে এর পরই গ্রন্থটিতে স্থান পেয়েছে রাষ্ট্রপতির দাম্পত্য জীবন। স্ত্রী মোছা. রশিদা হামিদের সঙ্গে তার অম্লমধুর দাম্পত্যের গল্প তিনি তুলে ধরেছেন বেশ মুনশিয়ানার সঙ্গে, যেখানে তিনি একজন দক্ষ কথাসাহিত্যিকই বটে। উপরন্তু তার সহজাত রসবোধ লেখনীতেও স্পষ্ট ছাপ ফেলেছে। পাকিস্তান আমলের রাজনীতির চিত্রচরিত্রও উঠে এসেছে আব্দুল হামিদের জবানিতে। গ্রন্থটিতে স্থান পেয়েছে প্রাসঙ্গিক কিছু আলোকচিত্রও।

জানা গেছে, আত্মজীবনীর পরবর্তী খণ্ড নিয়েও কাজ করছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সেসব খণ্ডে স্বাধীন বাংলাদেশের পরিস্থিতি, রাজনীতি, অর্থনীতি ও সামাজিক অবস্থা থাকবে। থাকবে জাতির জনক হত্যা এবং পরবর্তীকালে ইতিহাসের উল্টোযাত্রার ইতিহাস। অতঃপর অনেক চড়াই উৎরাই পেরিয়ে আওয়ামী লীগের ক্ষমতাগ্রহণ। সেই সঙ্গে নিজ এলাকা থেকে বারবার সংসদ সদস্য নির্বাচিত হওয়া; স্পিকার নির্বাচিত হওয়া এবং সর্বশেষ রাষ্ট্রপতি হওয়ার গল্প।

মোবারক হোসেন জানান, এখন বইটির কাজ চলছে। গ্রন্থমেলার প্রথম দিনই বইটি পাঠকের হাতে তুলে দেওয়া হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877